আজ ১৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ, ৩০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

নগরীতে ২১ফেব্রুয়ারী উদযাপনে হকার উচ্ছেদ ও পরিছন্ন।

মোহাম্মদ মাসুদ চট্টগ্রাম


 
২১ ফেব্রুয়ারি উদযাপনে আশপাশে হকার উচ্ছেদ ও পরিছন্ন করা হয়েছে । চসিকের উদ্যোগে সিএমপি ট্রাফিক বিভাগের সার্বিক সহায়তায় নিউমার্কেটের একাংশে ও মিউনিসিপ্যাল স্কুলের আশপাশের ফুটপাতে অবস্থানরত অস্থায়ী ভাসমান স্থাপনা উচ্ছেদ দখলমুক্ত করা হয়েছে হকারদের সরিয়ে।

২১ ফেব্রুয়ারি আগমনে একদিনের জন্য হলেও হঠাৎ হকারমুক্ত পরিষ্কার-আবর্জনাহীন দেখা যাচ্ছে চট্টগ্রাম মিউনিসিপ্যাল স্কুলের আশপাশ।

গত দুই দিন ধরে চলছে মিউনিসিপ্যাল স্কুলের মাঠে নগরীর অস্থায়ী একমাত্র কেন্দ্রীয় শহীদ মিনারের সকল কার্যক্রমের প্রস্তুতি। নগরীর কেন্দ্রীয়স্থায়ী একমাত্র মূল শহীদ মিনারের নির্মাণ কাজ অসম্পূর্ণ হওয়ায় এ উদ্যোগ নেওয়া হয়েছে।

নগরবাসীর দাবি পরিষ্কার পরিছন্ন থাকুক চট্টগ্রাম শহরের গুরুত্বপূর্ণ জংশন ও স্টেশনসহ আশপাশের ব্যস্তপূর্ণ এলাকা। ফুটপাতে নিরাপদে হাঁটা ও চলাচলের স্বার্থে ফুটপাতে অবস্থানকারী হকার কোন মতেই সমুচিত নয়।গাড়ি ও পথচারীদের মুক্তমনে স্বাধীনভাবে চলতে ফিরতে এইসব ফুটপাতে অবস্থানকারী হকাররা যেন নগরবাসীর পথের কাঁটা।

নিরাপদ চলাচলেঝুঁকি নিরাপত্তাহীনতাসহ নানাবিধ দুর্ভোগ ভোগান্তি পোহাতে হয়।কিন্তু আজ একদিনে জন্য হলেও আশপাশে হকার উচ্ছেদ ও পরিছন্ন।

নগর জুড়ে প্রায় দেখা যায় অপরিকল্পিত অপরিছন্ন আর অসাস্থ্যকর পরিবেশ। আর সেটা যাদি হয় চট্টগ্রাম আশপাশে ও নগরকেন্দ্রিক তবে সেটা হবে সবদিকেই প্রশ্নবিদ্ধ অনিয়ম অন্তর্ভুক্ত। উন্নয়শীল দেশের মানুষ হিসাবে নাগরিকসেবার মান নিয়ে অনাস্থা নগরিকঅসুষ্টি সহ তেমনি নাগরবাসিদের ও পথচারীদের জন্যও শোভনীয় নয়।

দেশের একমাত্র খোলামেলা উন্মুক্ত পরিবেশ ও মুক্তবাতাসের বাতাস ও অনাদি সৌন্দর্যে পরিপূর্ণ চট্টগ্রাম শহর। কিন্তু শহরের আশপাশে প্রায়ই অপরিষ্কার-অপরিছন্ন আবর্জনা দেখা যায়। মেইনরোড সংলগ্ন,গলির প্রবেশ মুখসহ আশপাশের ফুটপাতে অবাধে হকারদের দখলে ভরপুর থাকে রেলসেবা গ্রহণকারীযাত্রী ও পথচারী বিঘ্নিত হয়।

সেই ফুটপাতেই কোথাও কোথাও অনিয়মের জেরে সত্য তথ্যের আড়ালে বিভ্রান্তি সৃষ্টি মাধ্যমে বরাদ্দ দিয়েছে চসিক। যা নগরবাসিদের পথচলাচারীদের শত ভোগান্তি আর গলার কাঁটা।

এসময় মার্কেটে আসা ও সাধারণত পথচারীদের হাঁটতে স্বাধীন ও নিরাপদে পথ চলতে নতুন রূপে দেখা গেছে। যা কিনা ক্ষনিকের জন্য হলেও পেয়েছে স্বস্তি ।

প্রতিদিনের মতো থাকা সেই ভাসমান দোকানগুলো নেই। এলাকার মিউনিসিপ্যাল স্কুলের আশপাশে হকার-ভাসমান দোকান না থাকায় মনে হচ্ছে আসলেই সৌন্দর্যের নগরী চট্টগ্রাম এটি।

এসব কর্মকাণ্ড দেখেই মনে হলো হয়তো এমন যদি হত সবসময়ের জন্য যা নগরবাসিদের প্রাপ্য । প্রতিদিন এমন হলে আরও সুন্দর হয়ে উঠবে শহর এলাকা। হকারমুক্ত পরিষ্কার-পরিচ্ছন্ন হোক গ্রীন ক্লীন সিটি এমন কথাগুলো বলেন একাধিক পথচারী মানুষসহ সংশ্লিষ্টরা।

Leave a Reply

Your email address will not be published.

     এই বিভাগের আরও খবর